২৪ জুলাইয়ের মধ্যে বন্যা কবলিত লক্ষাধিক শিক্ষার্থী পাবে নতুন বই

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: বন্যা পরিস্থিতির কারণে সিলেট সুনামগঞ্চসহ বিভিন্ন জেলার ক্ষতিগ্রস্ত  ১ লাখ ২ হাজার ৫০০ শিক্ষার্থীকে নতুন বই দেবে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষার্থীদের আগামী ২৪ জুলাইয়ের মধ্যে নতুন পাঠ্যবই পাঠানো হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

রোববার (১৭ জুলাই) দুপুরে সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, কিছু এলাকায় বন্যার পানিতে শিক্ষার্থীদের বই-পুস্তক নষ্ট হয়ে গেছে। ইতোমধ্যে তাদের সংখ্যা নিরূপণ করা হয়ে গেছে। আশা করছি, আগামী ২৪ জুলাইয়ের মধ্যে নতুন বই বিতরণ করতে পারব।

তিনি বলেন, ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীর মধ্যে এসএসসি ও দাখিল মিলিয়ে সিলেটে ৬৮২ সেট, আর সুনামগঞ্জে ১০ হাজার ৫৮৬ সেট সহ মোট ১১ হাজার ২৬৮ সেট বই দেওয়া হবে। এছাড়া অন্যান্য শ্রেণির বইও দিতে হবে। মাধ্যমিক স্তরের ৬ষ্ঠ থেকে ৯ম এবং ১০ম শ্রেণি ও ভোকেশনাল স্তরে সিলেটে ১৪ হাজার ৭৭৯ সেট ও সুনামগঞ্জে ৪২ হাজার ৭৫৫ সেট সহ মোট ৫৭ হাজার ৫৩৪ সেট বই লাগবে। ইবতেদায়ি ও দাখিল ৬ষ্ঠ থেকে ৯ম এবং ১০ম শ্রেণি ও ভোকেশনাল স্তরে সিলেটে ১০ হাজার ১৪০ সেট ও সুনামগঞ্জে ২৩ হাজার ৫৫৮ সেট সহ মোট ৩৩ হাজার ৬৯৮ সেট বই লাগবে। সব মিলিয়ে সিলেটে ২৫ হাজার ৬০১ এবং সুনামগঞ্জে ৭৬ হাজার ৮৯৯ সেট বই দিতে হবে। কুমিল্লা ও চট্টগ্রাম অঞ্চল এবং নরসিংদী জেলার উদ্বৃত্ত থেকে এসব বই দিয়ে দিতে পারব আশা করছি। এরপরও চাহিদা থাকলে এনসিটিবির বাফার স্টক থেকে দিয়ে দেব।

করোনার প্রভাবে মানুষ অসহিষ্ণু আচরণ করছে

মন্ত্রী বলেন, করোনা পরিস্থিতির পরে বিশ্বজুড়ে অসহিষ্ণুতা বেড়েছে। করোনাকালীন মানুষ অনেক ধরনের টেনশন ও ট্রমার মধ্য দিয়ে গেছে। সে কারণে মনোবিজ্ঞানিরাও বলছেন, করোনা পরবর্তী সময়ে মানুষ অসহিষ্ণু আচরণ করছে। বয়:সন্ধিকালে মানুষের মাঝে আচরণগত সমস্যা তৈরি হয়ে যায়। এই বয়সে যারা করোনাকালীন ট্রমায় পড়েছে, তাদের মধ্যে অসহিষ্ণুতা থেকেই যাচ্ছে। আমরা চেষ্টা করছি, এ ঘটনাগুলো না ঘটে। কিছু কিছু ঘটনা তাও ঘটে যাচ্ছে। আমরা চাইনা শিক্ষকের মর্যাদা ভুলুণ্ঠিত হোক। যেখানেই এমন ঘটনা ঘটছে, সেখানেই তদন্ত হচ্ছে, ব্যবস্থা নেওয়া হচ্ছে।

বিভিন্ন জায়গায় শিক্ষক নির্যাতন প্রসঙ্গে তিনি বলেন, সংসদ সদস্যদের বিরুদ্ধে আমাদের মন্ত্রণালয়ের পক্ষ থেকে করার কিছু নেই। তবে বিষয়টি  আমরা সংসদ স্পিকারের কাছে জানাবো। আর যেগুলো ফৌজদারী মামলার আওতায় পড়বে। সেগুলোর বিষয়ে ব্যবস্থা নেবে আইন শৃঙ্খলা বাহিনী।

এসময় উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (চলতি দায়িত্ব) অধ্যাপক শাহেদুল খবির চৌধুরি প্রমুখ।